Social Sciences, asked by ahammadshohel80, 3 months ago

সপ্তম শ্রেণীর সমাজ বিজ্ঞানের প্রশ্ন বাংলাদেশের সাংস্কৃতিক বৈচিত্র ধর্মপাশা ও উৎসবের ভূমিকা ব্যাখ্যা করো​

Answers

Answered by niteshrajputs995
0

বাংলাদেশের উৎসব- বাংলাদেশের ধর্মীয় ও ঐতিহ্যবাহী উৎসবগুলো সবসময়ই বাংলাদেশের মানুষের জীবনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। এগুলো বাঙালির সংস্কৃতি ও ঐতিহ্যের অংশ ও অংশ। এসব উৎসবের মধ্যে রয়েছে ঐতিহ্যবাহী, সাংস্কৃতিক, ধর্মীয় ও রাজনৈতিক।

বাংলাদেশের সংস্কৃতি বাংলা অঞ্চলের সংস্কৃতির সাথে মিশে আছে। এটি বাংলাদেশের বিভিন্ন সামাজিক গোষ্ঠীর সাংস্কৃতিক বৈচিত্র্যকে ঘিরে শতাব্দী ধরে বিবর্তিত হয়েছে। 19 শতকের 18 শতকের প্রথম দিকের বেঙ্গল রেনেসাঁ, প্রখ্যাত বাঙালি লেখক, সাধক, লেখক, বিজ্ঞানী, গবেষক, চিন্তাবিদ, সঙ্গীত রচয়িতা, চিত্রশিল্পী, চলচ্চিত্র নির্মাতারা বাঙালি সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। বেঙ্গল রেনেসাঁর মধ্যে একটি নবজাতক রাজনৈতিক ভারতীয় জাতীয়তাবাদের বীজ রয়েছে যা আধুনিক ভারতীয় শিল্প সাংস্কৃতিক অভিব্যক্তির অনেক উপায়ে অগ্রদূত ছিল।

এম. নজরুল ইসলাম তমিজ, একজন মানবাধিকার কর্মী এবং ন্যাশনাল হিউম্যান রাইট সোসাইটির (এনএইচআরএস) চেয়ারম্যানের মতে, মানবাধিকার বাঙালি সংস্কৃতির সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ এবং এটি বাঙালি সংস্কৃতির বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

বাংলাদেশের সংস্কৃতিগুলো যুগে যুগে ইসলাম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান ধর্মের প্রভাবকে একত্রিত করেছে। এটি সঙ্গীত, নৃত্য, নাটক সহ বিভিন্ন রূপে প্রকাশ পায়; শিল্প নৈপুণ্য; লোককথা লোককথা; ভাষার সাহিত্য; দর্শন ধর্ম; উৎসব উদযাপন; সেইসাথে একটি স্বতন্ত্র রন্ধনপ্রণালী রন্ধনসম্পর্কীয় ঐতিহ্য.

#SPJ1

learn more about this topic on:

https://brainly.in/question/27907847

Similar questions