৫.৪ ‘তিনি নির্বিঘ্নে স্বপক্ষীয় শিবিরসন্নিবেশ স্থানে উপস্থিত হইলেন। T: 19|| || (,(a ? কীভাবে তিনি স্বপক্ষের শিবিরে নির্বিঘ্নে পৌঁছলেন? তাঁর জীবনের এই ঘটনার পূর্বরাত্রের অভিজ্ঞতার কথা নিজের ভাষায় আলােচনা করো। {{
Answers
अपने बच्चे को हमेशा ऐसा नाम दें जिसका कोई प्यारा-सा मतलब हो। कोई सिंपल नाम चुनें जिसमें कोई गहरा संदेश या अर्थ छिपा हो। आजकल इस तरह के नाम रखने का चलन काफी बढ़ गया है। वहीं, माना जाता है कि नाम के मतलब का असर लोगों के स्वभाव पर भी
Answer:
Explanation:
সর্বপল্লী রাধাকৃষ্ণণ
উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
এই নিবন্ধের যাচাইযোগ্যতার জন্য অতিরিক্ত তথ্যসূত্র প্রয়োজন। অনুগ্রহ করে নির্ভরযোগ্য তথ্যসূত্র সংযোজন করে নিবন্ধটির মান উন্নয়নে সহায়তা করুন। তথসূত্রবিহীন বিষয়বস্তুসমূহ পরিবর্তন করা হতে পারে এবং অপসারণ করাও হতে পারে। (অক্টোবর ২০২০)
সর্বপল্লী রাধাকৃষ্ণন
సర్వేపల్లి రాధాకృష్ణ
Photograph of Sarvepalli Radhakrishnan presented to First Lady Jacqueline Kennedy in 1962.jpg
ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণন
ভারতের রাষ্ট্রপতিদের তালিকা ভারতের ২য় রাষ্ট্রপতি
কাজের মেয়াদ
১৩ মে, ১৯৬২ – ১৩ মে, ১৯৬৭
পূর্বসূরী রাজেন্দ্র প্রসাদ
উত্তরসূরী জাকির হুসেন
ভারতের উপ-রাষ্ট্রপতি
কাজের মেয়াদ
১৯৫২ – ১৯৬২
ব্যক্তিগত বিবরণ
জন্ম ৫ই সেপ্টেম্বর, ১৮৮৮
তিরুতণি,তামিলনাড়ু, দক্ষিণ ভারত
মৃত্যু ১৭ই এপ্রিল, ১৯৭৫
চেন্নাই, ভারত
রাজনৈতিক দল স্বাধীন
সন্তান পাঁচ জন মেয়ে এবং এক জন ছেলে
পেশা রাজনীতিবিদ, দার্শনিক ,অধ্যাপক
ধর্ম হিন্দু
সর্বপল্লী রাধাকৃষ্ণন (তেলুগু ভাষায়: సర్వేపల్లి రాధాకృష్ణ; তামিল ভাষায়: சர்வேபள்ளி ராதாகிருஷ்ணன்), (৫ই সেপ্টেম্বর, ১৮৮৮ – ১৭ই এপ্রিল, ১৯৭৫) স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ছিলেন।
পরিচ্ছেদসমূহ
১ সাফল্য
১.১ শিক্ষক দিবসের তাৎপর্য
২ তথ্যসূত্র
৩ বহিঃসংযোগ
সাফল্য
সর্বপল্লী রাধাকৃষ্ণন স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি এবং দ্বিতীয় রাষ্ট্রপতি ছিলেন।আজ ৫ই সেপ্টেম্বর, ভারতে শিক্ষক দিবসরূপে পালন হচ্ছে। সকল শিক্ষককে বিনম্র শ্রদ্ধা জানাই।
একজন আদর্শ শিক্ষক ডঃ সর্বপল্লী রাধাকৃষ্ণণ [৫ই সেপ্টেম্বর, ১৮৮৮ – ১৭ই এপ্রিল, ১৯৭৫] আজকের দিনে তামিলনাডুর তিরুট্টানিতে এক দরিদ্র ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেন।
তিনি স্বাধীন ভারতের প্রথম উপরাষ্ট্রপতি (১৯৫২-১৯৬২) এবং দ্বিতীয় রাষ্ট্রপতি(১৯৬২-৬৭) ছিলেন।
একাধারে রাজনীতিবিদ, দার্শনিক ও অধ্যাপক এই শান্ত মানুষটি ছাত্রজীবনে অতি মেধাবী ছিলেন। জীবনে কোন পরীক্ষায় দ্বিতীয় হননি। বিভিন্ন বৃত্তির মাধ্যমে তার ছাত্র জীবন এগিয়ে চলে। ১৯০৫ সালে তিনি মাদ্রাজ খ্রিস্টান কলেজ থেকে দর্শনে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তার বিষয়টি ছিল ‘বেদান্ত দর্শনের বিমূর্ত পূর্বকল্পনা’(The Ethics of the Vedanta